সাপ্তাহিক ইস্পাত পত্রিকার সম্পাদক ও প্রবীণ সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী মারা গেছে

এনামুল হক রাসেল এনামুল হক রাসেল

,সম্পাদক, দ্য বিডি রিপোর্ট

প্রকাশিত: ৪:১৩ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২০

নিজস্ব প্রতিনিধি: কুষ্টিয়া থেকে প্রকাশিত সাপ্তাহিক ইস্পাত পত্রিকার সম্পাদক ও প্রবীণ সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার সন্ধ্যায় শহরের মজমপুরস্থ নিজ বাসভবনে মারা যান তিনি।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর ৷ বর্ষীয়ান এই সাংবাদিক দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগসহ নানান রোগে ভূগছিলেন

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ পুত্র এবং এক কন্যা সন্তান রেখে গেছেন ।

 

 

 

আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরীর সাংবাদিকতার যাত্রা শুরু হয়েছিল ‘weekly East Pakistan’ পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে, ১৯৬৪ সালে সাপ্তাহিক ‘মশাল’ পত্রিকার সম্পাদক, স্বাধীনতা যুদ্ধকালীন মুক্তাঙ্গন থেকে প্রথম প্রকাশিত সংবাদপত্র ‘স্বাধীন বাংলা’ পত্রিকার সম্পাদক, স্বাধীনতার পর তাঁর সম্পাদনায় মাসিক পত্রিকা ‘ইস্পাত’ যা ১৯৭৫ সালে সাপ্তাহিক ইস্পাত।

 

 

 

খুলনা বিভাগের একমাত্র পত্রিকা হিসেবে ‘ইস্পাত’ তৎকালীন সময়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। যা তিনি মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত এই পরিচয় বহন করেছেন। কুষ্টিয়ার প্রায় সবকটি সামাজিক প্রতিষ্ঠানের আজীবন সদস্য তিনি। রেডক্রিসেন্ট, শিশু হাসপাতাল, লালন একাডেমি, শিল্পকলা একাডেমি, এপেক্স ইন্টারন্যাশনাল ক্লাব, কমিশনার বাংলাদেশ স্কাউট, ছাত্র কল্যাণ ফাউন্ডেশন, কুষ্টিয়া প্রেস ক্লাবসহ আরো অনেক সংগঠন।

 

 

 

আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী দেশে বিদেশে সম্মান্বনায় ভূষিত হয়েছেন। বিভিন্ন সামাজিক জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের আমন্ত্রণে তিনি পৃথিবীর ২৭ টি দেশ সফর করেছেন। ২০০১ সালে পবিত্র হ্বজ্ব ব্রত পালন করেন। কুষ্টিয়ার বহু সাংবাদিকের শিক্ষাগুরু এই মানুষটি তার অসংখ্য গুনগ্রাহিদের ত্যাগ করে সবাইকে ছেড়ে আজ চলে গেলেন।

 

 

 

তার মৃত্যুতে কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসির সভাপতি আলহাজ্ব রাশেদুল ইসলাম বিপ্লব ও সাধারণ সম্পাদক সোহেল রানা এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন ।

পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।