শিল্পী সংকট নিয়ে বেকায়দায় নির্মাতারা

এনামুল হক রাসেল এনামুল হক রাসেল

,সম্পাদক, দ্য বিডি রিপোর্ট

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২০
এফডিসি

বিনোদন প্রতিবেদক : এফডিসির ওয়েবসাইটে প্রকাশিত বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত শিল্পীদের প্রাথমিক আংশিক তালিকায় বঙ্গবন্ধুর চরিত্রে আরেফিন শুভ নির্বাচিত হওয়ার তথ্যটি প্রকাশিত হওয়ার পর তিনি আলোচনায় চলে এসেছেন। মনে করা হচ্ছে, আরেফিন শুভ শুধু এ ছবিটির জন্যই সারা বছর আলোচনায় থাকবেন এবং এই আলোচনার বিস্তার আগামী বছর পর্যন্ত গড়াতে পারে।

এছাড়া এ বছর বাণিজ্যিক ছবির চৌহদ্দিতে আর যারা আলোচনায় থাকবেন তারা হলেন শাকিব খান, রোশান, সিয়াম, বাপ্পি চৌধুরী, সাইমন, ইমন, নিরব, শাকিল রাজ, আমান, শিপন মিত্র ও তানভির তনু। চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নেওয়ার জন্য দৃশ্যপটে এতো অভিনেতা উপস্থিত থাকা সত্ত্বেও নির্মাতারা শিল্পী সংকট নিয়ে বেশ বেকায়দায় আছেন। কারণ প্রদর্শকরা শাকিব না হলে আগাম টাকা দিয়ে ছবি নিতে চান না। নতুন বা অপরিচিত বা অর্ধ পরিচিত কোনো শিল্পীকে তারা বাণিজ্যিক উপাদান ভাবতে পারেন না। একজন প্রদর্শক বলেছেন, ছবি যত ভালোই হোক না কেন, দর্শক যাদের চিনে না তাদের দিকে তাকাতে চান না। প্রদর্শক ও প্রযোজক পরিবেশকদের মাঝখানে যে মধ্যস্বত্বভোগী শ্রেণী রয়েছেন তারাই প্রদর্শকদের বলে দেন, ‘ছবিটা নিমু না, আর্টিস্ট ভালা না।’ এর মানে হলো সংশ্লিষ্ট ছবিটিতে যেসব নায়ক-নায়িকা রয়েছেন, তারা পর্দা আবেদন তৈরি করতে পারেননি। দর্শক চাহিদা থাকলে লগ্নীকারকরা যেমন একটি ছবিতে লগ্নী করতে এগিয়ে আসেন, তেমনি প্রদর্শকরাও আগ্রহ দেখান ছবিটিকে দর্শকের কাছে পৌঁছে দিতে। এভাবে তারা শাকিব খানকে ঢাকার চলচ্চিত্রের জন্য অর্থ-দানব করে তুলেছেন। শাকিব খান হলে নির্মাতারা লাভ-লোকসানের কথা ভাবেন না। কিন্তু অন্য নায়ক হলে নির্মাতারা দ্বিধা-দ্বন্দ্বে থাকেন। শাকিব খানের কারণে নির্মাতাদের কোটি টাকা গচ্ছা গেলেও আফসোস থাকে না, যা থাকে অন্য নায়কদের ক্ষেত্রে। দেশীয় চলচ্চিত্রকে বাঁচিয়ে রাখতে হলে প্রদর্শন ব্যবসায়ের সঙ্গে জড়িতদের এই মন-মানসিকতা পরিহার করতে হবে।

একইসঙ্গে শিল্পীদের মন-মানসিকতা পরিবর্তন করে দর্শকের কাছাকাছি যেতে চেষ্টা করতে হবে। প্রত্যেক শিল্পীকেই দর্শকের কাছাকাছি যাওয়ার এবং দর্শকের স্বপ্নের মানুষ হয়ে ওঠার উদ্যোগ নিতে হবে। শুধু টিভি, মডেল বা সিনেমা জগতের কেউ একজন হিসেবে পরিচয় দিয়ে সামাজিক গুরুত্ব বাড়ালেই সাফল্য আসবে না কোনো শিল্পীর।

খবরটি সর্ম্পকে পাঠকের মতামত: