প্রাথমিকে প্যানেল প্রবর্তনে সুপারিশ করেছেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি

এনামুল হক রাসেল এনামুল হক রাসেল

,সম্পাদক, দ্য বিডি রিপোর্ট

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

নিজস্ব প্রতিনিধি: চলমান চরম শিক্ষক সংকট দূর করতে শূন্যপদ পূরনের ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ প্যানেলে নিয়োগের ব্যাপারে ডিও লেটারের মাধ্যমে সুপারিশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। শুক্রবার ডিও লেটারের মাধ্যমে তিনি সুপারিশ করেন ।

 

 

মাননীয় প্রধানমন্ত্রী ভিশন-২১ এর আওতায় ২০২১ সালের মধ্যে প্রাথমিক শিক্ষার হার শতকরা ১০০ ভাগ উন্নীত করার অঙ্গীকার করেছেন । এ অঙ্গীকারের প্রধান অন্তরায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের ঝড়ে পড়া। এ সমস্যা সমাধানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পদক্ষেপ গ্রহণ করলেও একটি সমস্যা থেকেই যাচ্ছে, তা হলো প্রাথমিকে শিক্ষক সংকট।

 

 

রাজস্বখাত ভুক্ত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ এ চূড়ান্ত ভাবে নির্বাচিত ১৮,১৪৭ জন শিক্ষককে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় গুলোতে পদায়ন করা হয়। তারপরও শিক্ষক সংকট দূর হচ্ছে না। ২০১৮ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় নোয়াখালী-১ এর (চাটখিল-সোনাইমুড়ী) উপজেলায় ২০১ জন শিক্ষককে পদায়ন করার পরও প্রচুর শিক্ষকের পদ শূন্য রয়ে গেছে। করোনা পরবর্তী শিক্ষার ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য, শিক্ষক সংকট দূরীকরণ এবং শিক্ষার গতি ত্বরান্বিত করা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। সম্প্রতি লক্ষাধিক পদে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। এই শূন্যপদ গুলো নতুন নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে পূরণ করা বেশ সময় সাপেক্ষ ও কষ্টসাধ্য ব্যাপার। দেখা যাচ্ছে একটি নিয়োগ প্রক্রিয়া শেষ করার পরও পূর্বের চাইতে বেশি শূণ্যপদ থেকে যাচ্ছে। যার কারণে শিক্ষক সংকট দূর হচ্ছে না ।

 

 

তাই মাননীয় সাংসদ জনাব হাসানুল হক ইনু এম পি প্রাথমিকে চলমান শিক্ষক সংকট নিরসনে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ চূড়ান্ত ভাবে সুপারিশ প্রাপ্ত না হওয়া ৩৭ হাজার মেধাবী পরীক্ষার্থীদের প্যানেলে নিয়োগের ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করেন।

 

 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ প্যানেল বাস্তবায়ন কমিটির কুষ্টিয়া জেলা কমিটির সভাপতি মোঃ বখতিয়ার উদ্দীনের উদ্যোগে ভেড়ামারা-মিরপুরের প্যানেল প্রত্যাশীদের একান্ত প্রচেষ্টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য হাসানুল হক ইনু এমপি ডিও লেটারের প্রদানের মাধ্যমে প্যানেলকে সমর্থন দিয়েছে।

 

 

এসময় উপস্থিত ছিলেন প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ প্যানেল বাস্তবায়ন কমিটির কুষ্টিয়া জেলা কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক সান্ত্বনা রহমান, উম্মে সায়মা রিতু, শেখ তন্ময়, নূর ইসলামসহ জেলা কমিটির অন্যান্য সম্মানিত সদস্যবৃন্দ।

পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।