কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহের মাঠ জুড়ে পেঁয়াজ চাষের ধুম

এনামুল হক রাসেল এনামুল হক রাসেল

,সম্পাদক, দ্য বিডি রিপোর্ট

প্রকাশিত: ২:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৮, ২০২০
পেঁয়াজ চাষ

নিজস্ব প্রতিনিধি: দেশে যখন সোনার হরিণের মত অবস্থা পেয়াজের তখন কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহের মাঠ জুড়ে এবার ধুম পড়েছে পেয়াজ চাষের । আর মিশ্র ফসল চাষের বদলে এমন একমুখি চাষের কারণে চাষীরা বিশেষ করে প্রান্তিক ও বর্গাচাষীরা মৌসুমে উৎপাদিত ফসলের দাম নিয়ে ঝুঁকির মুখে পড়তে পারে।

তবে কৃষি কর্মকর্তারা জানালেন এবার মৌসুমে বিদেশ থেকে পেঁয়াজ আমদানী বন্ধ থাকবে ফলে কৃষকরা তাদের উৎপাদিত পেঁয়াজের ভাল দাম পাবে এবং লাভবান হবে। এছাড়া পেঁয়াজের সংকট এড়াতে এবারের আভ্যন্তরীণ উৎপাদন দেয়েই আগামী বছরের চাহিদা মেটানো হবে দাম ভাল তাই ঝিনাইদহে মাঠের পর মাঠ জুড়ে এখন শুধুই পেঁয়াজের সবুজ বীজতলা । পরপর পর গত দু’মৌসুমে দেশের অন্যতম মসলা জাতীয় ফসল পেঁয়াজের তেমন দাম পায়নি কৃষকেরা । তবে অসময়ে হঠাৎ পেঁয়াজ হয়ে যায় সোনার হরিণ, দেখা দেয় সংকট। দাম বেড়ে যায় হুহু করে। তাই এবার চাষীরা বিশেষ করে প্রান্তিক ও বর্গাচাষীরা তাদের জমিতে সাধ্যমতো চেষ্টা করছে পেঁয়াজ রোপনের। সারিবেঁধে এ অঞ্চলের মাঠে মাঠে চলছে পেঁয়াজ লাগানোর ধুম পড়েছে । আবার যারা বারো মাসই পেঁয়াজ কিনে খায় তারাও এবার পেঁয়াজ লাগাচ্ছে। আর মৌসুমে বিদেশ থেকে পেঁয়াজ আমদানী বন্ধের দাবি কৃষকদের।

ঝিনাইদহ কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, জেলার ৬ উপজেলায় এবার পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ হাজার ২০ হেক্টর জমিতে। ইতিমধ্যে চাষ হয়েছে ৭ হাজার ৭শ ৭৫ হেক্টর জমিতে তিনি আরো বলেন এবার মৌসুমে বিদেশ থেকে পেঁয়াজ আমদানী করা হবে না ফলে কৃষকেরা তাদের উৎপাদিত পেঁয়াজের ভাল দাম পাবে এবং লাভবান হবে। আর এবারের আভ্যন্তরীণ উৎপাদন দিয়েই আগামী বছরের চাহিদা মেটানো হবে। মিশ্র ফসল চাষের বদলে এমন একমুখি চাষের কারণে আবহাওয়া গত কারণে চাষীরা উৎপাদিত ফসলের দাম নিয়ে কখনো কখনো ঝুঁকির মুখে পড়তে পারে।

পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।